ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

রাজধানীর মিরপুরে অপ্রতিরোধ্য চোর-ছিনতাইকারী চক্র

রাজধানীর মিরপুরে অপ্রতিরোধ্য হয়ে উঠেছে ছিঁচকে চোর,টানা বাহিনীর সমন্বয়ে গঠিত সংঘবদ্ধ ভয়ংকর ছিনতাইকারী চক্রের সদস্যরা। টাকার জন্য কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র থেকে শুরু করে টোকাই পর্যন্ত সুযোগ পেলে হামলে পড়ছে নিরীহ পথচারীদের ওপর। ফলে নিরাপদে চলাফেরা করতে অনেকটাই শঙ্কায় রয়েছে মিরপুরবাসী। বিশেষ করে মাঝ রাত থেকে ভোর পর্যন্ত পুর মাজার শরীফের আশপাশের অন্ধকারচ্ছন্ন সড়ক,ফুট ওভারব্রিজ ও গাবতলী বাস টার্মিনালের আসেপাশের এলাকায় হরহামেশাই ঘটছে ছিনতাইয়ের ঘটনা। ছিনতাই কাজে বাধ সাধলে দেশীয় বিভিন্ন অস্ত্র দ্বারা আঘাত করতেও পিছপা হচ্ছে না ছিনতাইকারীরা।


এর পেছনের কারণ হচ্ছে মিরপুরের কিছু আবাসিক হোটেলের অন্তরালে মিনি পতিতালয় ও সংঘবদ্ধ মাদক ব্যবসায়ী সিন্ডিকেট।


অপরাধ বিশেষজ্ঞরা বলছেন, অপরাধীদের অপতৎপরতা রুখতে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা জোরদার করা দরকার। এ ছাড়া উপযুক্ত শাস্তি নিশ্চিতের পাশাপাশি ছিনতাই-চুরির পেছনের কারণ খুঁজে এসবের সঙ্গে জড়িতদের পুনর্বাসনের ব্যবস্থা না করলে এ থেকে স্থায়ী সমাধান আসবে না। মিরপুরেই নয়; গোটা রাজধানীতেই আমার পরিচিতি গ্রাস করছে দীর্ঘদিন। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি মাসে ১৩৮টি চুরি ও ১৯টি ছিনতাইয়ের ঘটনা ঘটে। গত বছরের জানুয়ারিতে এই সংখ্যা ছিল ১২৭টি ও ১০টি। পর্যালোচনা করে দেখা যায়, গত বছরের জানুয়ারির তুলনায় চলতি বছরের জানুয়ারিতে ছিনতাই ও চুরির ঘটনা বেড়েছে।


ইতোমধ্যে মিরপুরের শীর্ষ ছিনতাইকারীদের তালিকা করেছে ডিএমপি। মদদদাতা হিসেবে বেড়িয়ে এসেছে স্থানীয় বিভিন্ন রাজনৈতিক দলের কয়েকজন নেতাকর্মীর নামও। রয়েছে হোটেল আল মামুন, হোটেল বাগদাদসহ বেশ কয়েকটি আবাসিক হোটেল মালিক-কর্মচারী, হযরত শাহ্ আলী মাজার সংলগ্ন কয়েকটি দোকানের মালিকদের ছত্রছায়াও। বিশেষ করে হোটেল আল মামুন আবাসিকের মালিক মামুনের নেতৃত্বে হোটেল-কর্মচারী পরিচয় দিয়ে রুবেল ও জাহাঙ্গীর নামে দুই চিহ্নিত মাদক সম্রাট ও ছিনতাইকারী এঅঞ্চলে গড়ে অপরাধের স্বর্গরাজ্য।


মিরপুর-১ নম্বরের সনি সিনেমা হল থেকে শুরু করে মুক্তবাংলা শপিং কমপ্লেক্স,কো-অপারেটিভ মার্কেট,মুক্তিযোদ্ধা মার্কেট হয়ে মিরপুর মাজার শরীফ পর্যন্ত এলাকাটুকুতেই ১০/১৫ জন কিশোরীসহ প্রায় ৫০/৬০ জনের এই গ্রুপটি ৩-৪ সদস্য বিশিষ্ট ১৫ টি দলে বিভক্ত হয়ে ছিনতাই যজ্ঞে লিপ্ত থাকে। মুলত বিকেল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত তারা ছিনতাই যজ্ঞে লিপ্ত থাকে। এই চক্রের কিছু শিশু-কিশোর-কিশোরী তাদের বাবা-মায়ের ছত্রছায়ায় ছিনতাই এই কুকর্মে লিপ্ত থাকলেও বেশির দিনরাত যাপন করে মাজার প্রাঙ্গনসহ মাজারের আশপাশের তাদের মদদদাতা কয়েকটি চায়ের দোকানে। রাতদিন যে কোন সময় মাজার শরীফের উপরের গেটে শাহ আলী গার্লস কলেজ মার্কেটের সামনে চোখে পড়ে শুয়ে বসে থাকা প্রায় পঞ্চাশেরও বেশি শিশু-কিশোর-কিশোরী। এরাই দিনের নির্ধারিত সময়মত দলে দলে বিভক্ত হয়ে ওঠে নেমে পড়ে ভয়ঙ্কর ছিনতাইযজ্ঞে। যজ্ঞের শিকার হয়েছেন সাধারন মানুষ,সাংবাদিক, পুলিশ এমনকি প্রশাসনের উর্ধ্বতন ব্যাক্তিদের পরিবারের সদস্যরাও। কিন্ত উল্লেখযোগ্য কোনো আইনানুগ ব্যবস্থা না নেয়ায় এই মাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।


তবে প্রতিটি দলকে পাহারা দেয়ার জন্যে নিয়োজিত থাকে ১/২ জন যুবক। মুলত তাদের টার্গেট থাকে বাজার করতে আসা ভ্যানিটি ব্যাগধারী নারী পথচারীগণ। অভিনব কায়দায় নারীদের ভ্যানিটি ব্যাগে হাত মেরে যেভাবে মোবাইল টাকা পয়সা ছিনিয়ে নেয়;না দেখলে বিশ্বাসই হবেনা কারোর। ভীড়ের ভেতরে এই শিশু কিশোর ছিনতাইকারী চক্রের কোন দল অভিনব কায়দায় কোন কিছু হাতিয়ে নিলেই তাদের ধরে ফেলে পাহারারত অপেক্ষাকৃত বয়স্ক কিশোর-যুবক সদস্যরা। ছোটদেরকে দু'একশ টাকা বা একটি ড্যান্ডির বোতল (ডেন্ড্রাইট নামক এক ধরনের আঠা যা তারা মাদক হিসেবে ব্যবহার করে করে) ধরিয়ে দিয়ে ছিনতাইকৃত মোবাইল নিয়ে যায়। চোরের ওপরে বাটপারী করে প্রতিদিন হাতিয়ে নেয়া বিপুল সংখ্যক মোবাইল ফোন,স্বর্নালংকার ও দামী জিনিসপত্র কোথায় বিক্রি হয়?


এবিষয়ে শাহ্ আলী থানার অফিসার ইনচার্জ (ওসি) মওদুদ হাওলাদার বলেন, এবিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে অপরাধে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা গ্রহণ করা হবে।

ads

Our Facebook Page